বিপিএলে সাকিবের অন্যরকম সেঞ্চুরি খেলা News

বিপিএলে সাকিবের অন্যরকম সেঞ্চুরি

দেশে অথবা দেশের বাইরে, যেই টুর্নামেন্টেই খেলেন নিজের কিছু না কিছু কীর্তির ছাপ রাখেন সাকিব আল হাসান। দেশের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ঘরোয়া আসর বিপিএলে তেমনি এক অনন্য মাইলফলক ছুঁয়েছেন তিনি। প্রথম বোলার হিসেবে বিপিএলে শততম উইকেট নিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। গতকাল কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে ম্যাচে শামসুর রহমান শুভকে আউট করে এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নিজের উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেছেন ঢাকা ডায়নামাইটস অধিনায়ক।

বিপিএলে এর আগে খুলনা রয়েল বেঙ্গল ও রংপুর রাইডার্সের হয়েও খেলেছেন সাকিব। সব মিলিয়ে ৬৯ ম্যাচে ১০০ উইকেট নিয়ে সর্বাধিক উইকেট শিকারির তালিকায় সবার ওপরে আছেন তিনি। এখন পর্যন্ত ২৫৩.৩ ওভার বোলিং করে মাত্র ১৬.৮৫ গড়ে উইকেটগুলো নিয়েছেন তিনি। মোট সাতটি ওভার মেডেন করলেও দারুণ কিপটে বোলিংয়ে টি-টোয়েন্টিতে অমূল্য ইকোনমি রেট ৬.৬৪ তাঁর। ১৬ রানে পাঁচ উইকেট সেরা বোলিং ফিগার এই তারকা অলরাউন্ডারের। ওই একবারই ইনিংসে পাঁচ উইকেট পেলেও চার উইকেট পেয়েছেন মোট তিনবার। বোলিংয়ে আস্থার প্রতীক হয়ে ১৫.২ স্ট্রাইক রেটে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের আউট করে দলকে ব্রেক থ্রু এনে দিয়েছেন তিনি।

সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকার সেরা পাঁচে একমাত্র স্পিনার হওয়ায় সাকিবের অর্জনটা আরো বেশি তাৎপর্যপূর্ণ। তাঁর পর বেশ বড় ব্যবধানে দ্বিতীয় স্থানে আছেন শফিউল ইসলাম। ৫৭ ম্যাচে ৬৭ উইকেট পেয়েছেন বাংলাদেশের এই পেসার। ৬৪ উইকেট নিয়ে তালিকার তিনে আছেন মাশরাফি বিন মুর্তজা। একমাত্র বিদেশি হিসেবে ৬৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিয়ান কেভন কুপার এর পরের অবস্থানে। তালিকার পাঁচে আছেন ৫৮ উইকেট পাওয়া পেসার রুবেল হোসেন।

এদের ছাড়াও তাসকিন আহমেদ, আরাফাত সানি ও আফগানিস্তানের মোহাম্মদ নবী কমপক্ষে অর্ধশতাধিক উইকেট পেয়েছেন।

Other News