ত্বকের বার্ধক্য দূরে রাখতে জেনে নিন ৫টি ডায়েট টিপস লাইফ News

ত্বকের বার্ধক্য দূরে রাখতে জেনে নিন ৫টি ডায়েট টিপস

বেশি তৈলাক্ত খাবার খেলে ব্রণ দেখা দেয়, পানি পান করতে ভুলে গেলে ত্বক রুক্ষ হয়ে পড়ে। এসব কারণে ত্বকের তারুণ্য ধরে রাখতে সঠিক খাদ্যাভ্যাসের প্রয়োজন অপরিসীম।

বয়সের সাথে সাথে ত্বকের তারুণ্য ধরে রাখা কঠিন হয়ে পড়ে। তরুণ অবস্থায় ত্বকের তেমন কোনো যত্ন না নিলেও তা সুন্দর থাকে। কিন্তু বয়স বাড়লে তার স্বাস্থ্য ও সৌন্দর্য বজার রাখতে বেশ কিছুটা সময় ও শ্রম দিতে হয়। কর্মক্ষেত্র ও জীবনযাপনের স্ট্রেস, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, পরিবেশ দূষণ ও ঘুমের অভাবে ত্বক হয়ে পড়ে মলিন। ত্বকের বয়স বেড়ে গেছে তা দেখলে ও স্পর্শ করলে বোঝা যায়। ছোট ছোট ভুলেই ত্বকে বড় ধরণের প্রভাব পড়ে। বেশি তৈলাক্ত খাবার খেলে ব্রণ দেখা দেয়, পানি পান করতে ভুলে গেলে ত্বক রুক্ষ হয়ে পড়ে। এসব কারণে ত্বকের তারুণ্য ধরে রাখতে সঠিক খাদ্যাভ্যাসের প্রয়োজন অপরিসীম।

দেখে নিন ত্বকের তারুণ্য ধরে রাখতে ৫টি ডায়েট টিপস-

১) পর্যাপ্ত পানি পান

ত্বকের জন্য সবচেয়ে উপকারী যে কাজগুলো আপনি করতে পারেন, তারমাঝে একটি হলো পানি পান করা। শরীরের পানির অভাব পূরণ থাকলে ত্বক সুস্থ ও তরুণ দেখায়। রক্ত থেকে দূষিত পদার্থ দূর হয় ও ত্বক টানটান থাকে। আর ত্বকের আর্দ্রতা বজায় থাকে বলে ব্রণের প্রকোপও কম হয়।

২) কোলাজেনযুক্ত খাবার খান

ত্বকের স্বাস্থ্য ভালো করতে ও বয়সের ছাপ দূরে রাখতে দরকারী হলো কোলাজেন। রসুন, মিষ্টি আলু, অ্যাভোকাডো, শাক- এসব খাবার ত্বক কোলাজেন উৎপাদনে সাহায্য করে, ত্বককে রাখে নরম ও কোমল। এর পাশাপাশি বাদামের দুধ, মাছ ও মুরগীর মাংসও উপকারী।

৩) উচ্চমাত্রায় টক্সিনযুক্ত খাবার বাদ দিন

আপনার অজান্তেই খাবার থেকে টক্সিন প্রবেশ করছে আপনার শরীরে, আপনি কী তা জানেন? এগুলো ধীরে ধীরে স্বাস্থ্য নষ্ট করে ও ত্বক বিবর্ণ করে ফেলে। উচ্চমাত্রায় প্রক্রিয়াজাত কিছু খাবার, তেল, ময়দা ও মাংসে থাকে এসব টক্সিন। ট্রান্স ফ্যাট, আর্টিফিশিয়াল সুইটনার, প্রিজারভেটিভস, ফুড কালার, এসব রয়েছে এমন খাবার থেকে দূরে থাকুন।

৪) চিনি খাওয়া কমিয়ে দিন

চিনি খেলে শুধু যে পেটে মেদ জমে তা নয়। বরং ত্বকের জন্য অন্যতম ক্ষতিকর একটি খাবার হলো চিনি। মিষ্টি খাবার ইনফ্লামেশনের জন্য দায়ী, যা ত্বকের ইলাস্টিন ও কোলাজেন নষ্ট করে। এতে ত্বক ঝুলে যায় এবং ত্বকে বলিরেখা ও কুঞ্চন তৈরি হয়। চিনির কারণে অনেকেরই ব্রণের উপদ্রব দেখা দেয়। চিনি বাদ দিয়ে দেখুন, ব্রণ পুরোপুরি দূর হয়ে যাবে।

৫) অ্যালকোহল ও জাঙ্ক ফুড থেকে দূরে থাকুন

শুধু অ্যালকোহল নয়। কোমল পানীয়, চা ও কফির কারণেও ত্বকের ক্ষতি হতে পারে। এসব পানীয় ত্বককে পানিশূন্য করে ফেলে। জাঙ্ক ফুডের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তাই ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে এসব খাবার বাদ দিয়ে দিন।

সুত্র: এনডিটিভি

Other News