পেঁপের বীজের স্বাস্থ্য উপকারিতা স্বাস্থ্য News

পেঁপের বীজের স্বাস্থ্য উপকারিতা

পেঁপে সারা বিশ্বেই খুব জনপ্রিয় একটি খাবার। এর মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন কে। পাশাপাশি রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোটিন ক্যারোটিন এবং প্রাকৃতিক আঁশ। পেঁপে গাছের প্রত্যেকটি অংশেই কিছু না কিছু ঔষধি গুণাগুণ রয়েছে।

শুধু পেঁপেতেই নয়, এর বীজেও কিন্তু রয়েছে অনেক গুণ। যদিও এর স্বাদ এবং গন্ধ একটু তীব্র। পেঁপের বীজ ফেনোয়েলিক এবং ফ্লেবোনয়েড উপাদানে ভরপুর। এতে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাস।

তাই পেঁপে খাওয়ার সময় এর বীজও খেতে পারেন। এ ছাড়া সালাদ, স্মুদি ইত্যাদিতে পেপের বীজ ব্যবহার করা যায়। তবে গর্ভাবস্থায় কাঁচা পেঁপে অথবা পেপের বীজ খাওয়া ঠিক হবে না। শুধুমাত্র গাছপাকা পেঁপেই এই সময় খাওয়া যায়।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপটেন হোম রেমিডিস জানিয়েছে পেঁপে এবং এর বীজের কিছু গুণের কথা।

ohabitlogo

* হৃদরোগ প্রতিরোধ করে
নিয়মিত পেঁপে খাওয়া হৃৎপিণ্ডের স্বাস্থ্যকে ভালো রাখে। এর মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ই এবং শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। এটি শরীরের বাজে কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে।

* হজমের জন্য ভালো
এর মধ্যে থাকা পেপেইন হজমের প্রক্রিয়াকে ভালো করে। হজম দ্রুত করে; কোষ্ঠকাঠিন্য রোধেও সাহায্য করে। এটি অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমায়।

* দৃষ্টি ভালো করে
প্রতিদিন পেঁপে খাওয়া দৃষ্টিশক্তি ভালো করে। এর মধ্যে থাকা ভিটামিন এ, সি, ই এবং অ্যান্টি অক্সিডেন্টের কারণে এটি চোখের জন্য ভালো। এটি রেটিনাকে সুরক্ষা দেয়। এ ছাড়া ছানি এবং গ্লুকোমা প্রতিরোধে কাজ করে।

* আরথ্রাইটিস
পেঁপের মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি আরথ্রাইটিসের ব্যথা প্রতিরোধ করে এবং প্রদাহ কমাতে কাজ করে।

* চুলের যত্নে
পেঁপে চুলের জন্যও বেশ ভালো। এটি দ্রুত চুলের বৃদ্ধিতে কাজ করে। এটি চুল ঘন হতেও সাহায্য করে। এটি খুশকি দূর করে। বিশেষজ্ঞরা বলেন, চুলের স্বাস্থ্যকে ভালো রাখতে প্রতিদিন পেঁপে খান।

 

Other News