মিয়ানমারকে আল-কায়েদার হুমকি সংবাদ News

মিয়ানমারকে আল-কায়েদার হুমকি

রোহিঙ্গা মুসলিমদের উপর চলমান নিপীড়নের জবাবে মিয়ানমারকে কঠিন শাস্তি পেতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা। যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, রোহিঙ্গাদের সহায়তায় আর্থিকভাবে, সামরিকভাবে এগিয়ে আসার জন্য মুসলিমদের বিশেষ করে নিকটবর্তী দেশগুলোর মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছে আল কায়েদা।

কট্টরপন্থি এ গোষ্ঠীটি তাদের বিবৃতিতে বলেছে, ‘আমাদের মুসলিম ভাইদের প্রতি যেরকম বর্বর আচরণ করা হয়েছে, তার জবাবে অবশ্যই শাস্তি পেতে হবে। আমাদের মুসলিম ভাইদের সঙ্গে যা করা হয়েছে মিয়ানমার সরকারকেও একই স্বাদ পেতে হবে।’


উল্লেখ্য, মিয়ানমারের রাখাইনে দেশটির নিরাপত্তা বাহিনীর দমন-পীড়নে আনুমানিক ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। ২৫শে আগস্ট বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে পুলিশ ও সেনা পোস্টে কথিত ‘মিলিট্যান্টদের’ হামলার জবাবে রাখাইনে রোহিঙ্গাদের টার্গেট করে আক্রমণাত্মক অভিযান শুরু করে দেশটির নিরাপত্তা বাহিনী।


মিয়ানমারের বক্তব্য, তাদের নিরাপত্তা বাহিনী ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধে বৈধ এক অভিযান চালাচ্ছে। রয়টার্সের খবরে বলা হয়, মিয়ানমার সরকারকে বিভিন্ন শহরে বোমা হামলা নিয়ে সতর্ক করা হয়েছে। এমতাবস্থায় আল কায়েদার আহ্বানে এমন উদ্বেগ আরো জোরালো হতে পারে।

আল কায়েদা তাদের আহ্বানে বলেছে, ‘আমরা বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও ফিলিপাইনের মুজাহিদ ভাইদের প্রতি আহ্বান জানাই যে মুসলিম ভাইদের সহায়তা করার জন্য বার্মার উদ্দেশে যাত্রা করুন। আর এই নিপীড়ন প্রতিহত করতে প্রশিক্ষণসহ প্রয়োজনীয় প্রস্তুতি নিন।’

 

Other News