শিশুর সাথে ক্র্যাফটিংয়ের কাজ করার ১০টি উপকারিতা লাইফ News

শিশুর সাথে ক্র্যাফটিংয়ের কাজ করার ১০টি উপকারিতা

 

ক্র্যাফটিং কেবল আপনার শিশুর ক্রিয়েটিভিটি বাড়ায় না আপনার সাথে গড়ে তুলে চমৎকার একটি সম্পর্ক।

আমাদের ক্র্যাফট কোর্সে মাঝে মাঝে ৬-৭ বছর বয়সী শিশুরা আসে অথচ তারা এখনও কাঁচি দিয়ে কাগজ কাটতে পারে না। অভিভাবকদের জিজ্ঞেস করলে তারা বলেন যে কাঁচি দিয়ে কাগজ কাটতে যেয়ে যদি শিশুরা আঙুল কেটে ফেলে এই ভয়ে তারা কখনও কাঁচি ধরতে দেয় না।

আমাদের একটি ক্র্যাফটে শিশুদের সুতা দিয়ে গেরো দিতে হয় কিছু জিনিস ঝুলানোর জন্য। অবাক হয়ে আমরা লক্ষ্য করলাম ১০ বছর বয়সী শিশুদের কেউ কেউ জানে না কিভাবে সুতা দিয়ে একটা গেরো দিতে হয়। আরও ছোটদের কথা বাদই দিলাম।

 

অথচ কাগজ কাটাকাটি, রঙ নিয়ে মাখামাখি, বোতল কেটে কিছু বানানো বা আইসক্রিমের কাঠি ফেলে না দিয়ে ব্যাবহার করা – অর্থাৎ নানা ধরণের ক্র্যাফটের কাজগুলো শিশুদের অল্প বয়স থেকেই করা যে কত গুরুত্বপূর্ণ তা যদি অভিভাবকরা জানতেন তাহলে হয়তো ‘কাঁচি দিলে হাত কেটে যাবে’ জাতীয় অজুহাত দিতেন না।

 

আজকের এই লেখার উদ্দেশ্য হল ক্র্যাফটিংয়ের উপকারিতা সম্পর্কে অভিভাবকদের একটু অবহিত করা। সেই সাথে কি ধরণের ক্র্যাফট করা যেতে পারে, কোথায় থেকে নিজে একটু শিখে নিতে পারেন এবং কোথায় থেকে ক্র্যাফটের জিনিসপত্র কেনা যেতে পারে সেই সম্পর্কেও একটু জানানো। চলুন তবে জেনে নেই ক্র্যাফটের ১০টি উপকারিতা সম্পর্কে।

 

 

১। মোটর স্কিল বাড়ায়

 

৩ বছর বয়স থেকেই আস্তে আস্তে শিশুদের মোটর স্কিল বাড়ানোর দিকে নজর দেয়া উচিত। আপাত দৃষ্টিতে খুব সাধারণ কাজ যেমন কাগজ থেকে নানাধরণের শেপ কাটা, কোন কিছু নিজে এঁকে রঙ করে সেটিকে কাটা, আঠা দিয়ে লাগানো, একটা নির্দিষ্ট প্যাটার্ন ফলো করে কাটা ইত্যাদি শিশুদের হাত, চোখ এবং মস্তিষ্কের কো-অরডিনেশন করতে চমৎকার কাজ করে।

 

২। ক্রিয়েটিভিটি এবং প্রবলেম সল্ভিং স্কিল বাড়ায়

অনেক শিশু আছে যারা নিজেরা এবং তাদের অভিভাবকরা শিশুর ক্রিয়েটিভ স্কিল কোনদিকে সেটা বুঝতে পারে না। ক্র্যাফটিং করতে যেয়ে অভিভাবকরা টের পান শিশুর কোন দিকে আগ্রহ বা স্কিল আছে। আর্ট বা ক্র্যাফটের এইসব কাজগুলোর মাধ্যমেই শিশুর আগ্রহের দিকগুলো উন্মোচিত হয়।

 

আবার ক্র্যাফটের নানা কাজ করতে যেয়ে শিশুদের বেশ অনেক ধরণের প্রবলেম সল্ভিং করতে হয়। ডিরেকশন ফলো করা, নিজের ব্রেইন খাটিয়ে কিছু যোগ করা এবং সবশেষে যখন একটা ফাইনাল প্রোডাক্ট দাঁড়া করানোর মাধ্যমে শিশুর প্রবলেম সল্ভিং স্কিল বাড়ে হু হু করে।

 

৩। টীমওয়ার্ক করতে শেখায়

 

ক্র্যাফটের কাজ করতে যেয়ে শিশু আপনার সাথে নানাভাবে টীমওয়ার্ক করে অথবা ছোট দলে অন্য কারো সাথে কাজ করতে যাওয়ার সময় নানা জিনিস শেয়ার করে, কখনও দুজন-তিনজন মিলে একটি জিনিস তৈরি করে। এতে করে সোশ্যাল স্কিল এবং টীমওয়ার্ক করার দক্ষতা বাড়ে।

 

৪। কনফিডেন্স বাড়ায়, চেষ্টা করতে শেখায় এবং ভুল করতে সাহস যোগায়

 

যখন শিশুরা ক্র্যাফটের কোন কাজ করে তখন সে করে নিজের মত করে। সেখানে কোন মার্কস নেই, নেই কোন ধরাবাঁধা নিয়ম অথবা সেরা জিনিস তৈরি করার প্রতিযোগিতা। আমরা শিশুদের স্কুলে দেয়ার পর থেকেই ভুল করাকে বরদাস্ত করি না। অংকতে ১০০ তে কেন ৯৬ পেল সেটি নিয়ে বকাঝকা করি। তাই শিশুদের মাঝে ‘ভুল করার’ ব্যাপারে চরম একটি আতংক বিরাজ করে। অথচ ভুল করার সাহস যদি সে ছোটবেলা থেকেই না পায় তাহলে এই আতংক সারাজীবন তার মধ্যে থেকে যাবে, কখনই সে নতুন কিছু চেষ্টা করতে চাবে না এবং নিজেকে নিজে তার কোন কনফিডেন্স থাকবে না।

 

ক্র্যাফটের কাজ করতে যেয়ে শিশু নিজে নিজে চেষ্টা করে, ভুল করে, আবার সেই ভুল শুধরিয়ে নতুন করে করার চেষ্টা করে। এরপর যখন আস্তে আস্তে নিজের উন্নতি সে নিজেই দেখতে পারে তখন তার মধ্যে কনফিডেন্স তৈরি হতে থাকে। শিশুকালে তৈরি হওয়া এই গুণগুলো সারাজীবন তাকে সাহায্য করবে আরও ভালো কিছু করতে, একজন সফল মানুষ হিসাবে নিজেকে গড়ে তুলতে।

 

৫। ফোকাস, মনোযোগ এবং ধৈর্যশক্তি বাড়ায়

 

আজকাল প্রায়ই অভিভাবকদের থেকে অভিযোগ শুনি আমরা যে শিশুর মনোযোগ নাই, কোন কিছুতে বেশিক্ষণ ফোকাস দিতে পারে না, ধৈর্য নাই। এগুলোর বেশ কিছু কারণ আছে। যেমন ধৈর্যশক্তি কমে যাওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে ছোটবেলা থেকেই চাহিবামাত্র শিশুর চাহিদা পূরণ করে ফেলা। কোন কিছু পেতে হলে যে ধৈর্য ধরতে হয় বা কষ্ট করে পেতে হয় সেই ব্যাপারটি তো আমরা অভিভাবকরা আমাদের সন্তানদের বুঝতেই দিতে চাই না। আজকে এই খেলনা চাইলো, কালকে আবার চাইলো আরেকটা, পরশু চেয়ে বসলো আরও একটা।

 

ক্র্যাফটিংয়ের কাজ করতে যেয়ে শিশুদের অনেক বেশি ফোকাস দিতে হয়, মনোযোগ সহকারে কাজ করতে হয় আর ধৈর্য ধরে অপেক্ষা করতে হয় ফাইনাল প্রোডাক্টটি রেডি হওয়া পর্যন্ত। এটি শিশুর নিজের বানানো একটি খেলনার মতই, কিন্তু এটি সে কষ্ট করে নিজে বানিয়েছে।

 

আপনার শিশুকে নিয়ে যদি উপরের কোন একটা ব্যাপারে চিন্তা থাকে তবে আমাদের সাজেশন হবে আপনি এখন থেকেই অল্প অল্প করে তার সাথে ক্র্যাফটের কাজ শুরু করে দিন।

 

Other News