পুরুষদের কতদিন অন্তর শ্যাম্পু করা উচিৎ জানুন লাইফ News

পুরুষদের কতদিন অন্তর শ্যাম্পু করা উচিৎ জানুন

হ্যাঁ ছেলেদের চুলের যত্ন নিতে লেখা আজকের লেখা। ঠিক কতদিন অন্তর শ্যাম্পু করবেন জেনে নিন।

আমাদের মধ্যে অনেকেরই অভ্যেস থাকে রোজ শ্যাম্পু করার। আসলে আমাদের তো রোজই বাইরে যেতে হয়। আর বাইরে যাওয়া মানেই ধুলো ধোয়ার মধ্যে নিজেদের সমর্পন করে দেওয়া। তাই আমাদের মনে হয় রোজ শ্যাম্পু না করলে এই ধুলো, ধোয়ার থেকে চুলকে সম্পূর্ণ ভাবে পরিষ্কার করা যাবে না। কিন্তু এতে আপনার লাভের থেকে আদতে ক্ষতিই হচ্ছে বেশি। বিশেষজ্ঞরাও কিন্তু রোজ শ্যাম্পু করার বিপক্ষে। কেন? জানতে হলে আজকের আর্টিকেল পড়া মাস্ট।



কেন রোজ শ্যাম্পু করা ভালো নয়

আমাদের স্ক্যাল্প কিন্তু নিজে থেকেই চুল রক্ষা করার জন্য, তাকে পুষ্টি দেওয়ার জন্য ব্যবস্থা করে রেখেছে। প্রাকৃতিক ভাবে এক ধরণের তেল নিঃসরণ হয় যা স্ক্যাল্পের আর্দ্রতা ধরে রাখে, চুলের পুষ্টির দিকে খেয়াল রাখে। আপনি যদি রোজ শ্যাম্পু করেন তাহলে এই তেল নিঃসরণ বন্ধ হয়ে যাবে। এটি কিন্তু চুলের সার্বিক বিকাশের জন্য ভালো নয়। তাই যদি আপনার একান্ত তেলতেলে স্ক্যাল্প না হয়, যদি খুব ঘাম না হয়, তাহলে বেশি শ্যাম্পু না করাই ভালো।

কতবার শ্যাম্পু করা উচিৎ


শ্যাম্পু যে রোজ করা উচিৎ নয়, সেটা তো জানলেন। এবার জানার পালা কতবার ঠিক শ্যাম্পু করা ভালো আপনার স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখার জন্য। বিশেষজ্ঞরা বলেন, সপ্তাহে তিন দিন শ্যাম্পু করাই ভালো সব দিক থেকে। আর যদি আপনার খুব তেলতেলে স্ক্যাল্প হয়, ঘুম ঘেমে যায় মাথা, তাহলে কিন্তু এক দিন ছাড়া ছাড়া করতেই পারেন এই শ্যাম্পু। তবে সেই তেলতেলে ভাব কমে আসার পর আবার সপ্তাহে তিন দিন করুন শ্যাম্পু।

শুধু পানি বেশি ব্যবহার করুন


শ্যাম্পু ব্যবহার করবেন না মানে কিন্তু এটা নয় যে মাথায় পানি দেবেন না। রোজ মাথায় পানি দিয়ে গোসল করবেন। পানি আমাদের ফ্রেস রাখে, মাথার পি.এইচ ব্যাল্যান্স ধরে রাখে। চুলে রোজ পানি না দিলে কিন্তু চুল আর স্ক্যাল্প, এই দুইই আর্দ্র হয়ে যায়। তাই স্ক্যাল্পের শুষ্কতা কমানোর জন্য রোজ মাথায় পানি দিন।

শ্যাম্পুর ব্যবহার জানুন ভালো করে


শ্যাম্পু যে দিন করছেন, সে দিনই বা কতবার শ্যাম্পু করবেন সেটা জানা খুব দরকার। অনেকেই একবার শ্যাম্পু কোনও রকমে ব্যবহার করে চুল ধুয়ে নেন। ভাবেন এতেই শ্যাম্পু করা হয়ে গেল। আদতে কিন্তু তা নয়। শ্যাম্পু করতে হবে অন্তত দুই বার। প্রথম বার শ্যাম্পু করলে মাথায় ব্যবহার করা আগের দিনের তেল বা ধুলো সব চলে যায়। আর দ্বিতীয়বার ব্যবহারে বাকী যেটুকু নোংরা আছে, তেল আছে, সেটুকুও চলে যায়। আর অবশ্যই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করবেন।



চুলের ধরণ বুঝে শ্যাম্পু

শ্যাম্পু করা উচিৎ আপনার চুল কেমন সেই ধরণ বুঝে। নর্মাল চুল হলে শ্যাম্পু বেশি করা উচিৎ নয়। এতে সাধারণ তেল কমে আসে। আবার শুষ্ক চুল হলেও বেশি করা উচিৎ নয়, কারণ নিঃসৃত তেল কমে এসে চুল আরও শুষ্ক হয়ে যাবে। একমাত্র তেলতেলে স্ক্যাল্প হলেই একটু বেশি শ্যাম্পু করা যায়। কারণ বেশি শ্যাম্পু না করলে নোংরা যেতেই চায় না। তাই তৈলাক্ত চুলের জন্য সপ্তাহে চার দিন শ্যাম্পু।

একটা কথা মনে রাখার। সেটা হল, শ্যাম্পু কিন্তু চুল সুন্দর করে না। শ্যাম্পু চুল পরিষ্কার করে। তাই শ্যাম্পু চুল পরিষ্কার করার জন্য যতখানি দরকার ততখানিই ব্যবহার করুন, তার থেকে বেশি নয়। তাহলেই চুল ভালো থাকবে।

Other News